April 28, 2024, 5:04 am

আয়কর রিটার্নে জীবন যাত্রার সকল ব্যয়ের বিবরণ বাধ্যতামূলক না করার প্রস্তাব ঢাকা চেম্বারের

করদাতারা যেহেতু শতভাগ ক্যাশ-লেস পদ্ধতির আওতায় আসেনি সে কারণে তাদের পক্ষে সকল ব্যয় হিসাব রাখা সম্ভব নয়। তাই আয়কর রিটার্নে করদাতাদের জীবন যাত্রার সকল ব্যয় বিবরণ বাধ্যতামূলক না করার প্রস্তাব দিয়েছে ঢাকা চেম্বার এন্ড কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)। পাশাপাশি আয়কর আহরণ বাড়াতে অটোমেশন করা সহ বেশ কিছু পণ্যে শুল্ক ছাড় দেয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।
বুধবার আগারগাঁও রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক বাজেট আলোচনায় এসব প্রস্তাব উত্থাপন করে সংগঠনটি। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভায় সভাপতিত্ব করেন।
ঢাকা চেম্বার ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটের জন্য এনবিআরের নিকট আয়কর, মূসক ও শুল্ক সংক্রান্ত মোট ৪০টি প্রস্তাব পেশ করেছে।
ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ বলেন, যেহেতু আয়করের সংজ্ঞা অনুযায়ী যা আয় বলে গণ্য হবে সেই আয়ের ভিত্তিতে ব্যক্তি করদাতার ক্ষেত্রে জীবনযাপন সংশ্লিষ্ট ব্যয় অনুযায়ী কর প্রদান করা হবে এবং ব্যয় বিয়োজনের সুযোগ নেই। সেহেতু ব্যক্তি করদাতাদের জীবনের সংশ্লিষ্ট ব্যয়কে দাখিলে বাধ্যতামূলক করা হলে করদাতারা রিটার্ন প্রদানে নিরুৎসাহিত হতে পারে।
তিনি বলেন, করদাতারা যেহেতু শতভাগ ক্যাশ-লেস পদ্ধতির আওতায় আসেনি সে কারণে তাদের পক্ষে এ সকল ব্যয় সংক্রান্ত হিসাব রাখা কঠিন।
এছাড়া সংগঠনটি ন্যাশনাল সিঙ্গেল উইন্ডোর পুরোপুরি বাস্তবায়ন, সম্পূর্ণ অনলাইন ভিত্তিক মূসক কার্যক্রম পরিচালনা করা, কর দাতাদের অতিরিক্ত কর ফেরত প্রদান, বিদেশী ঋণের সুদ পরিশোধের ক্ষেত্রে উৎসে কর বাতিল, কর জাল বাড়াতে স্বল্প, মধ্যে ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়ার প্রস্তাব দিয়েছে সংগঠনটি।
আশরাফ আহমেদ বলেন, এনবিআরের তথ্য অনুযায়ী দেশে টিনধারী রয়েছেন প্রায় ১ কোটি, যেখানে ২০২২-২৩ অর্থবছরে প্রায় ৩২ লাখ করদাতা রাজস্ব প্রদান করেছেন। তিনি প্রত্যক্ষ কর বৃদ্ধির লক্ষ্যে করজাল বাড়ানোর উপর জোর দেন।
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ কর্মকান্ড পরিচালনা করতে গিয়ে প্রতিবন্ধকতার সম্মুখীন হলে এনবিআরকে তা জানানোর জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানান। যার ভিত্তিতে প্রয়োজনীয় সংশোধনের মাধ্যমে ব্যবসা সহায়ক পরিবেশ নিশ্চিতকল্পে বরাবরের ন্যায় এনবিআর উদ্যোগ গ্রহণ করবে।
ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি মালিক তালহা ইসমাইল বারী, সহসভাপতি মো. জুনায়েদ ইবনে আলী সহ জাতীয় রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :